জেলা

১০ বছর বয়সী মাদ্রাসা পড়ুয়া হাফেজ আমেরিকার কৃত্তিম বুদ্ধিমত্তা প্রযুক্তি পুরস্কার জয় করে তাক লাগালো

  • 1.9K
  •  
  •  
  •  
    1.9K
    Shares

বিবি নিউজ ডিজিটাল ডেস্ক: 10 বছর বয়সী পাকিস্তানি বাচ্চা তার পরিবারের সাথে দাঁতের গহ্বর পেষণকারী আবিষ্কারের জন্য আমেরিকাতে ‘কৃত্তিম বুদ্ধিমত্তা পুরস্কার’ পেয়েছে তাক লাগালো। তারা 7500 অংশগ্রহণকারীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং চূড়ান্ত পর্বে ছয় জনের তালিকায় নির্বাচিত হয়েছিল। গহ্বর পেষণকারী হল এমন একটি যন্ত্র যা একটি শিশুর দাঁত ব্রাশিং অভ্যাস নিরীক্ষণ করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে।

মোহাম্মদ ইয়াসির হল একজন হাফিজ-ই-কুরআন। সে পাকিস্তানের করাচির একজন প্রখর বুদ্ধিমান শিশু। সে তার পিতামাতা এবং ‘সায়েন্স ক্লাব পাকিস্তান’ এর সাহায্যে ডিভাইসটি তৈরি করতে সক্ষম হয়।

তারা মার্কিন যুক্তরাষ্ট্রের সান্তা ক্লারাতে অনুষ্ঠিত প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপে ‘কৃত্তিম বুদ্ধিমত্তা’ পারিবারিক চ্যালেঞ্জ, জুনিয়র বিভাগে অংশগ্রহণ করেছিল, ।

এই নির্বাচনগুলি পরিবার ভিত্তিক ডিভাইসগুলি কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে মনুষ্য সম্প্রদায়কে সহায়তা করছে তার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল।

আপনার সন্তানদের জন্য সময় কাটানো এবং তাদের ইতিবাচক ক্রিয়াকলাপে নিয়োজিত করা সম্ভবত বাবা-মায়েদের বর্তমান সময়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। শিশু শুধুমাত্র উদাহরণ দ্বারা শিখতে, তাই আপনি তাদের একটি নির্দিষ্ট পথ অনুসরণ করে তাদের নেতৃত্ব দিন। এবং এটাই মোহাম্মদ ইয়াসিরের পিত-মাতা করেছেন। আপনার সন্তানদের স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা এবং তার জন্য স্বীকৃতি পাওয়ার চেয়ে আর কী বেশি ফলপ্রসূ হতে পারে?

একটি সংবাদ চ্যানেলের সাথে কথা বলার সময় মোহাম্মদ ইয়াসির বলেন, তিনি ইন্টারনেটে গবেষণায় এসেছেন যে শিশুদের মধ্যে দাঁত গহ্বর নিয়ে বিশ্বে এক দীর্ঘস্থায়ী অসুস্থতা হয়ে উঠেছে। এই নিয়ে চর্চা করতে করতে সে জানতে পারে যে শিশুরা স্বাস্থ্যসম্মত ৪ মিনিট দাঁত ব্রাশ করে না। এর থেকেই তার এই দাতের গহ্বরের ধারণা জন্মায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *