রাজনীতির দুনিয়া

অমর্ত্য সেন নিজের চরকায় তেল দিক: পাল্টা তোপ দাগলেন তথাগত রায়

  • 305
  •  
  •  
  •  
    305
    Shares

বিবি নিউজ ওয়েবডেস্কঃ রাজ্য জুড়ে জয় শ্রীরাম স্লোগান নিয়ে লাগামছাড়া হিংসাত্মক কার্যকলাপের সমালোচনা করে সম্প্রতি মুখ খুলেছিলেন দেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর কথায়, জয় শ্রীরাম ধ্বনি এখন মানুষ মারার মন্ত্র। যেখানেই এই ধ্বনি শোনা যাচ্ছে সেখানেই বেধড়ক মারধর খাচ্ছেন মানুষ। এই সংস্কৃতি বাংলার সংস্কৃতি নয়। অর্থনীতিবিদের এই মন্তব্য নিয়ে এবার সরব হলেন বিতর্কিত বিজেপি নেতা তথাগত রায়। মেঘালয়ের রাজ্যপাল রবিবার সমালোচনা করে বলেন, অমর্ত্য সেন অর্থনীতিতে নোবেল পেয়েছেন। রাজনীতিতে নয়। তাই তাঁর উচিত নিজের বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকা। রাজনীতি নিয়ে যত কম বলবেন ততই মঙ্গল।

বাংলার সংস্কৃতি নিয়ে বলতে গিয়ে তথাগতের তোপ, “পশ্চিমবঙ্গের রামজালতলা ও শ্রীরামপুর নামে কি রাম শব্দ নেই? ভয় পেলেও তো আমরা রাম নাম স্মরণ করি। এভাবেই রাম শব্দ বাংলার সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। যিনি অর্থনীতিতে নোবেল পুরষ্কার জিতেছেন, তাঁর উচিত সেই বিষয় নিয়ে মুখ খোলা।” অমর্ত্য সেনের সাম্প্রতিক মন্তব্য সম্পর্কে জানতে চাওয়া হলে এভাবেই গতকাল বিরূপ মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় অমর্ত্য সেন বলেন, “মা দুর্গা”, “জয় শ্রীরাম” স্লোগান দেওয়া বাঙালি সংস্কৃতির সঙ্গে খাপ খায় না। বরং ইদানিং এগুলো জনগণকে অকারণে মারধর করার হাতিয়ার হয়ে উঠেছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *