Bengal Breaking News
ইতিহাস

স্বাধীনতা সংগ্রামের একজন অগ্রণী মুসলিম নারী মুক্তিযোদ্ধা ছিলেন আমজাদী বানো বেগম

  •  
  •  
  •  
  •  

বিবি নিউজ ডেস্কঃ স্বাধীনতা সংগ্ৰামে অংশগ্ৰহনকারী সেই সব বীরাঙ্গনাদের কথা কেউ মনে রাখে না। তাঁরা মহিলা হয়েও স্বাধীনতা সংগ্ৰামের কাজে যোগ দিয়েছিলেন। নানা রকম সামাজিক বাধা অতিক্রম করে তাঁরা ব্রিটিশ শাসনের বিরোধিতা করেছিলেন। পুরুষদের সঙ্গে তালে তাল মিলিয়ে নিজেদের জীবন বিপন্ন করে তাঁরা ঝাঁপিয়ে পড়েছিলেন সংগ্ৰামের কাজে।

যেখানে পুরুষদের নাম আতস কাচ দিয়ে দেখতে হয়, সেই পরিসরে মুসলিম মহিলা স্বাধীনতা সংগ্রামীদের কথা ও কাহিনী জানা প্রায় অসম্ভব। কিন্তু তবুও গাড় কালো মেঘ সূর্যের আলোকে পুরোটাই ঢেকে দিতে পারে না। সেভাবেই কিছু কথা, কিছু গাঁথা শোনা যায়, পড়া যায়।

সেই সময় মুসলিম সমাজে মহিলাদের বাধ্যতামূলক পর্দা রাখতে হত। কিন্তু সেই পর্দার পেছন থেকে আমজাদি বানো বেগম জনসভায় বক্তৃতা দিয়েছিলেন। পর্দা তাঁর স্বাধীনতা সংগ্ৰামের কাজে বাধা হয়ে দাঁড়ায়নি।

সাহসী ও নির্ভীক আমজাদী বেগম ছিলেন ব্রিটিশ ভারতের প্রথম মুসলিম মহিলা রাজনৈতিক নেত্রী। তিনি তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন এমন সময়ে যখন মহিলারা তাদের বাড়িতে সীমাবদ্ধ ছিল এবং তাদের বাধ্যবাধকতা ছিল তাদের বাড়ি এবং শিশুদের যত্ন নেওয়ার ক্ষেত্রে।

তিনি রামপুরের একটি ধর্মীয় পরিবারেই বেড়ে উঠেছিলেন। তিনি তার প্রাথমিক শিক্ষা ঘরেই পেয়েছিলেন। পরে, তিনি বাড়িতে ধর্মীয় বইয়ের একটি বিশাল সংগ্রহ থেকে তাঁর জ্ঞানের তৃষ্ণা সমৃদ্ধ করেছিলেন। তিনি ১৯০২ সালে মাওলানা মুহাম্মদ আলী জোহরের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং স্বামী এবং শাশুড়ির সহায়তায়; তিনি সমস্ত বাধা ভেঙে খিলাফত আন্দোলনে যোগ দিয়েছিলেন। মাওলানার প্রতিটি ভ্রমণে ও বৈঠকে তিনি তাঁর সাথে চলে যেতেন, এমনকি তিনি ১৯৩০ সালে লন্ডনের গোল টেবিল সম্মেলনে যোগ দিয়েছিলেন।

আমজাদী বেগম কায়দ-ই-আজম পাকিস্তান মুসলিম লীগের ওয়ার্কিং কমিটির সদস্য হিসাবে নিযুক্ত ছিলেন। তিনি 25 সদস্যের কমিটির একমাত্র মহিলা সদস্য ছিলেন। কমিটির সদস্য হিসাবে তিনি ১৯৩০ সালের ২৩ শে মার্চ পাকিস্তানের সেই ঐতিহাসিক রেজোলিউশনের খসড়ায় অংশ নিয়েছিলেন। আমজাদী বেগম কঠোর পরিশ্রম করেছিলেন এবং অন্যান্য মহিলাদেরও উদ্বুদ্ধ করেছিলেন। তিনি ১৯৪৭ সালের ২৮ শে মার্চ মারা যান। তার মৃত্যুতে কায়দ-ই-আজম বলেছিলেন যে এটি জাতির জন্য বড় ক্ষতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!