পরিবেশ

মুম্বাইয়ের আরে কলোনিতে মেট্রো প্রকল্পে গাছ কাটার প্রতিবাদ জানিয়ে গ্রেপ্তার ২৯

  •  
  •  
  •  
  •  

বি.বি নিউজ ওয়েবডেস্কঃ মহারাষ্ট্রের মুম্বাইতে আরে অঞ্চলে গাছ কাটার বিরোধিতা করায় শুক্রবার রাত থেকে এখনও পর্যন্ত ২৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মুম্বাইয়ের ফুসফুস নামে খ্যাত আরে কলোনিতে গাছ কাটার বিরোধিতা করছিলেন এঁরা। গত কয়েকদিন থেকেই এই অঞ্চলে গাছ কাটার বিরোধিতা করে বিক্ষোভ চলছে। মুম্বাই মেট্রোর কারশেড তৈরির জন্য এই অঞ্চলে বড় সংখ্যায় গাছ কেটে ফেলা হচ্ছে।

জানা গেছে, ওই অঞ্চলে গাছ কাটার জন্য ইতিমধ্যেই বুলডোজার আনা হয়েছে। এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। চার জন বা তার বেশি মানুষকে একসঙ্গে দেখা গেলেই গ্রেপ্তার করা হবে বলে প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে। গাছ কাটার বিরুদ্ধে প্রতিবাদ জানানোয় ইতিমধ্যেই ৩৮ জনের বিরুদ্ধে এফ আই আর দায়ের করা হয়েছে।

গতকাল শুক্রবার বোম্বে হাইকোর্ট গাছ কাটার বিরোধিতা করে আনা চারটি পিটিশন খারিজ করে দিয়েছে। এর কিছুক্ষণ পরেই গাছ কাটা শুরু হয়ে যায়। আন্দোলনকারীদের অভিযোগ, সম্পূর্ণ বেআইনি ভাবে এই অঞ্চলে গাছ কেটে ফেলা হচ্ছে। আদালতের বক্তব্য বিষয়টি সুপ্রিম কোর্ট এবং ন্যাশনাল গ্রীন ট্রাইবুনালের এক্তিয়ারভুক্ত। এই বিষয়ে বোম্বে হাইকোর্ট কোনো মন্তব্য করতে পারবেনা।

ইতিমধ্যে এই ঘটনার নিন্দা করেছেন কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম ও মিলিন্দ দেওরা। মিলিন্দ দেওরা বলেছেন, “এই অঞ্চলে গাছ কাটা নিজের ফুসফুসে আঘাত করার সমান”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *