দেশ

বাবরি মসজিদ ভাঙতে পারলে, বিবেকানন্দের মূর্তিও ভাঙতে পারে: বিস্ফোরক কবির সুমন

  •  
  •  
  •  
  •  

বি.বি নিউজ ডেস্কঃ কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলন চলাকালীন দিল্লির জহরলাল নেহরু বিশবিদ্যালয়ে স্বামী বিবেকানন্দের মূর্তি ভেঙেছে দুষ্কৃতিরা। সেই সঙ্গে ওই মূর্তির নিচে অত্যন্ত স্লোগান লেখা হয়েছে।

জাতীয় রাজধানীর ওই ঘটনায় যখন সমগ্র দেশে নিন্দার ঝড় উঠেছে। এবার প্রতিবাদের সুর শোনা গেল শিল্পী কবির সুমনের গলায়।

দিল্লির ঘটনায় বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে যাদবপুরের প্রাক্তন সাংসদ বলেন, “প্রায় ৫০০ বছরের পুরনো ঐতিহাসিক বাবরি মসজিদ ভাঙা হতে পারলে স্বামী বিবেকানন্দের মূর্তি ভাঙা অস্বাভাবিক বিষয় নয়।”

গত শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। দীর্ঘ দিন ধরে চলতে থাকা মামলায় এটিই ছিল চূড়ান্ত রায়। হিন্দুত্ববাদীদের বিশ্বাসকে সমর্থন করে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। অযোধ্যায় অন্যত্র মসজিদ নির্মাণের নির্দেশও দেওয়া হয়েছে। তবে বিতর্কিত জমিতে মসজিদ নির্মাণ করা যাবে বলেও জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

সেই বিষয়টি নিয়েই কটাক্ষ করেছেন কবীর সুমন। তিনি বলেছেন, “একদল মানুষের বিশ্বাসের উপরে দাঁড়িয়ে রায় ঘোষণা করল মাননীয় সুপ্রিম কোর্ট। খুব বেশি দিন আগের কথা নয়। ১৯৯২ সালে মসজিদের উপরে ওঠে আদবানি, উমা ভারতীরা নাচলেন। সমগ্র বিশ্ব দেখল মসজিদ কিভাবে ধ্বংস করা হল।” সেই সঙ্গে তিনি আরও বলেন, “এখন শুনছি তাজমহল আর লালকেল্লাও নাকি ভেঙে ফেলা হবে। সবই বিশ্বাস!”

এরপরেই জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে কথা বলতে শুরু করেন কবীর সুমন। তিনি বলেন, “সবই তো এখন বিশ্বাসের উপরে ভিত্তি করেই হচ্ছে। সেই বিশ্বাসের ভরসাতেই স্বামী বিবেকানন্দের মূর্তিও ভাঙা হতে পারে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *