আরও বিভাগ

ক্রেতার কাছ থেকে কাগজের ব্যাগের ৩ টাকা দাম নেওয়ায় বাটাকে ৯০০০ টাকা জরিমানা

  • 117
  •  
  •  
  •  
    117
    Shares

বিবি নিউজ ডেস্কঃ বাটার দোকানে গিয়ে জুতো কিনলে কাগজের ব্যাগের জন্য অতিরিক্ত তিন টাকা দাম দিতে হয় একথা নতুন নয়। দেশের সব প্রান্তেই এভাবেই কাগজের ব্যাগের দাম নিয়ে থাকে বাটা। কিন্তু এই কাগজের ব্যাগের দাম নেওয়া যে অনৈতিক সেটা গ্রাহকরা আগে জানতেন না। চণ্ডীগড়ের এই ঘটনা গ্রাহকদের সচেতন করার একটা ঘটনা।

চণ্ডীগড়ের বাসিন্দা দীনেশ প্রসাদ রাতুরি গত ৫ ফেব্রুয়ারি সেক্টর ২২ডি–র একটি বাটার দোকান থেকে জুতো কিনেছিলেন। সেই জুতোর একটি কাগজের ব্যাগে দেওয়ার জন্য অতিরিক্ত তিন টাকা দাম নিয়েছিল বাটা। তারপরেই এই নিয়ে ক্রেতা সুরক্ষা আদালতে অভিযোগ জানান দীনেশ। তিনি অভিযোগ করেন বাটা তাঁর নামের প্রচার করার জন্য যে কাগজের ব্যাগ সঙ্গে দিচ্ছে অথচ তার দামও নিচ্ছে ক্রেতাদের কাছে। এই অভিযোগকে চ্যালেঞ্জ জানিয়ে বাটা ক্রেতা সুরক্ষা আদালতে জানায় কাগজের ব্যাগ ক্রেতাকে সরবারহ করা দোকানের দায়িত্ব নয়। তাই দোকান থেকে কোনও জিনিস কিনে সেটার জন্য ব্যাগ চাইলে তার দাম দিতে হবে। আদালত বাটার সেই দাবি খারিজ করে জানায় ক্রেতা দোকান থেকে কোনও জিনিস কিনলে সেটা নিয়ে যাওয়ার জন্য ব্যাগ সরবরাহ করা দোকানেরই দায়িত্ব। যদি কাগজের ব্যাগ দেওয়া সংস্থার বাজেটের বাইরে হয় তাহলে পরিবেশে বান্ধব ব্যাগ দেওয়া হোক ক্রেতাদের। তবে কোনও মূল্যেই তার দাম ক্রেতাদের কাছ থেকে নেওয়া যাবে না।
তার পরেই অভিযোগকারী ক্রেতাকে তিন টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয় ক্রেতা সুরক্ষা আদালত। এই অনৈতিক কাজের ৯০০০ টাকা জরিমানা ধার্য্য করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *