বিদেশ

হেরেই যাচ্ছেন বেঞ্জামিন নেতানিয়াহু, প্রধানমন্ত্রী হচ্ছেন বেনি গ্যান্তেজ

  • 126
  •  
  •  
  •  
    126
    Shares

বিবি নিউজ ওয়েবডেস্কঃ গত পাঁচ মাসের মধ্যে অনুষ্ঠিত দ্বিতীয় নির্বাচনের ভোটগ্রহণ শেষে এখন চূড়ান্ত ফলের অপেক্ষা করছে ইসরায়েল। মঙ্গলবার দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এবারের এই নির্বাচনে দেশটির ক্ষমতাসীন যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বিরোধী দলীয় নেতা ও দেশটির সাবেক সেনাপ্রধান বেনি গ্যান্তেজের তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।

দেশটির বিভিন্ন গণমাধ্যমে ইতিমধ্যে বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে দেখা যাচ্ছে, ক্ষমতাসীন বেঞ্জামিনকে হারিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মধ্যপন্থী নীল এবং সাদা জোটের বেনি গ্যান্তেজ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বুথ ফেরত জরিপে দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থী লিকুদ পার্টি ৩০ থেকে ৩৩ আসনে জয় পেতে পারে। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী দেশটির সাবেক সেনাপ্রধান ও মধ্যপন্থী নীল এবং সাদা জোটের বেনি গ্যান্তেজ ৩২ থেকে ৩৪ আসনে জয়ী হতে যাচ্ছেন।

এর আগে, চলতি বছরের এপ্রিলে দেশটিতে আগাম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে ব্যর্থ হয় লিকুদ পার্টি। বুধবার সকালের দিকে বুথ ফেরত জরিপের ফল প্রকাশ শুরু হয়েছে। এই ফল গণমাধ্যমে আসার পর শিগগিরই জোট সরকার গঠনের তৎপরতা শুরু হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *