দেশ ধর্ম ও দর্শন

রাস্তায় নামাজ পড়বেন না, মসজিদ চত্বরে নামাজ পড়ুন, আবেদন আলিগড়ের মুফতি মহম্মদ খালিফ হামিদের

  • 887
  •  
  •  
  •  
    887
    Shares

বিবি নিউজ ওয়েবডেস্ক: প্রকাশ্য রাস্তায় ধর্মাচরণে সম্প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে উত্তরপ্রদেশের আলিগড় জেলা প্রশাসন। তা নিয়ে মুসলিম সম্প্রদায়ের অধিকাংশের মধ্যে অসন্তোষ দেখা দিলেও শহরের মসজিদের মুফতি মহম্মদ খালিফ হামিদ এই মতের পক্ষে। মসজিদ ছাড়াও নিজেদের বাড়ির চত্বরে নামাজ পড়ার কথা তিনি বলেছেন।এমনকী, আলিগড়ের মতো অন্যান্য শহরেও যাতে এই নিয়ম চালু করা যায়, সেই বিষয়ে অনুরোধও জানিয়েছেন তিনি।

রাস্তাঘাটে নমাজ পড়ার বিরোধিতা করতে বেশ কয়েকটি হিন্দু সংগঠন বেশ কয়েকদিন ধরেই রাস্তায় বসে নিয়মিত হনুমান চল্লিশা পাঠ করছিলেন। ফলে সাম্প্রদায়িক সমস্যার কথা আঁচ করে আলিগড়ের জেলাশাসক সিবি সিং স্পষ্টভাবে জানিয়েছিলেন যে, অনুমতি ছাড়া রাস্তায় ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা যাবে না। সেই নির্দেশ অনুযায়ী ২৬ জুলাই থেকে শহরের রাস্তায় ধর্মাচরণে নিষেধাজ্ঞা জারি করা হয়। এর পরিবর্তে বিভিন্ন সম্প্রদায়ের মানুষরা নিজেদের ধর্মীয় স্থানে করবেন সেই সমস্ত কার্যকলাপ। আপাতভাবে অধিকাংশ মুসলিম সম্প্রদায়ের মনে ক্ষোভ মনে হলেও আলিগড়ের মুফতি খালিফ হামিদ এই নিয়মের পক্ষেই রয়েছেন। তাঁর কথায়, ‘মসজিদ হল নামাজ পড়ার আদর্শ স্থান। মসজিদ ছাড়া নামাজ বাড়িতেও পড়া যায়। কিন্তু রাস্তাঘাট এর জন্য উপযুক্ত নয়।’ মুসলিম নেতা এবং মেয়র মহম্মদ ফুরকানও মুফতির এই বক্তব্যকে সমর্থন করেছেন।

ধর্মীয় আচার পালনের এই নিয়মের বিরোধিতা করলে জেলাশাসকের তরফে কঠোর শাস্তির কথাও বলা হয়েছে। অন্যদিকে আলিগড় বজরং দলের আহ্বায়ক গৌরব শর্মা জানিয়েছেন, ‘যদি মুসলিমরা শুক্রবার রাস্তায় নামাজ পড়েন, তাহলে আমরাও আরতি করব প্রকাশ্য রাস্তায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *