বিদেশ

মুসলিম বিজ্ঞানী মোহাম্মদ স্লৌইকে করোনা ভ্যাকসিন আবিষ্কারে দায়িত্ব দিলেন ডোনাল্ড ট্রাম্প

  •  
  •  
  •  
  •  

চিফ এডমিন পোষ্ট, বি.বি নিউজঃমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোভিড -১৯-এর কার্যকরী ভ্যাকসিন আবিষ্কারের আহ্বান জানিয়ে একটি ফাস্ট ট্রাক প্রোগ্রামের (fast-track programme) সূচনা করেছেন। যার মূল দায়িত্ব দিয়ে আমেরিকান মুসলিম বিজ্ঞানী মনসেফ মোহাম্মদ স্লৌই এর নাম ঘোষণা করেছেন। তিনিই এই গবেষণার কাজে নেতৃত্ব দেবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প গত শুক্রবার বিকেলে হোয়াইট হাউজের রোজ গার্ডেনে এক সংবাদ ব্রিফিংয়ে ঘোষণা করেছিলেন, “অপারেশন ওয়ার্প স্পিডের“Operation Warp Speed’ প্রধান বিজ্ঞানী হবেন বিশ্বখ্যাত ইমিউনোলজিস্ট ডঃ মনসিফ স্লুই যিনি ইতিমধ্যে ১৪টি ভ্যাক্সিন আবিষ্কার করতে সাহায্য করেছেন। ” বিগত 10 বছরে বেসরকারী খাতে তাঁর সময়কালে আমাদের নতুন ভ্যাকসিনগুলি খুঁজে বার করে নিজের কৃতিত্ব রেখেছেন” তিনি আরও মন্তব্য করেছিলেন।

রাষ্ট্রপতি ট্রাম্প বলেছিলেন যে মরোক্কান-আমেরিকান ইমিউনোলজিস্ট ছিলেন “টিকা তৈরির ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানিত পুরুষ এবং এটা সত্যই”।

১৯৫৯ সালে মরক্কোর আগাদিরে জন্মগ্রহণকারী ডঃ স্লাউই গ্ল্যাক্সো স্মিথক্লিনের ভ্যাকসিন বিভাগের প্রধান ছিলেন এবং ত্রিশ বছর ধরে এই সংস্থার হয়ে কাজ করেছিলেন। গত ২০১৩ সালে তিনি সংস্থার পদ থেকে অবসর নেন। তার বোন হুপিং কাশি থেকে অল্প বয়সে মারা যায়।

মরক্কোর কাসাব্লাঙ্কার মোহাম্মদ ভি হাই স্কুল থেকে স্নাতক হওয়ার পরে তিনি ফ্রান্সে মেডিসিন পড়ার জন্য 17 বছর বয়সে মরক্কো ত্যাগ করেন। তবে নিবন্ধনের নির্ধারিত সময়সীমা মিস করেন তিনি।

অগত্যা ডঃ স্লুই বেলজিয়ামে ইউনিভার্সিটি লিব্রে ডি ব্রুক্সেলস-এ ভর্তি হন, যেখানে তিনি জীববিজ্ঞানে (biological sciences) স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন।

হার্ভার্ড মেডিকেল স্কুল (Harvard Medical School) এবং টুফ্টস বিশ্ববিদ্যালয় স্কুল অফ মেডিসিনে (Tufts University School of Medicine) স্নাতকোত্তর কোর্সও গ্রহণ করেছেন।তারপরে তিনি মলিকুলার মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজিতে ডক্টরেট পেয়েছিলেন।

তিনি শতাধিক বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশ করেছেন এবং আন্তর্জাতিক এইডস ভ্যাকসিন ইনিশিয়েটিভের পরিচালনা পর্ষদের সদস্য(International AIDS Vaccine Initiative’s board of directors)। সুতোরভ্যাক্স, জৈবপ্রযুক্তি উদ্ভাবনী সংস্থা, এবং ‘ফার্মা ফাউন্ডেশনের’ বোর্ডগুলিতেও পদে আছেন।

হোয়াইট হাউসের ব্রিফিংয়ে এই প্রোগ্রামটি প্রবর্তনকালে ডঃ স্লৌই প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেন, “আমি খুব সম্প্রতি করোনাভাইরাস ভ্যাকসিনের সাথে ক্লিনিকাল ট্রায়াল থেকে প্রাথমিক তথ্য দেখেছি।” “এই ডেটা আমাকে আরও আত্মবিশ্বাসী করে তুলেছে যে আমরা ২০২০ সালের মধ্যে কয়েকশ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করতে সক্ষম হব।”

“ওয়ার্প স্পিড” এর পরিচালনার নেতৃত্ব দেওয়ার উদ্দেশ্যে স্লৌই ম্যাসাচুসেটস-ভিত্তিক বায়োটেক ফার্ম মোদারনার(Moderna) বোর্ড থেকে পদত্যাগ করেছেন। এই ফার্মটিও করোনা ভাইরাস এর জন্য একটি ভ্যাকসিন তৈরি করছিল।

মার্কিন স্বাস্থ্য ও হিউম্যান সার্ভিসেস সেক্রেটারি আলেক্স আজার স্লৌয়ের প্রশংসা করে বলেছেন “তর্কযোগ্যভাবে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ এবং সফল ভ্যাকসিন বিকাশকারী তিনি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *