স্বাস্থ্য

‛আমাকে বলির পাঁঠা বানানো হয়েছে’ – কলকাতায় এসে যোগী সরকারের বিরুদ্ধে বিস্ফোরক ডাঃ কাফিল খান

  • 2.6K
  •  
  •  
  •  
    2.6K
    Shares

বিবি নিউজ ডিজিটাল ডেস্কঃ ২০১৭ সালের অগস্টে অক্সিজেনের অভাবে উত্তরপ্রদেশের গোরক্ষপুরের বিআরডি মেডিক্যাল কলেজ হাসপাতালে ৭০টি শিশুর মৃত্যু হয়। প্রায় অসাধ্য সাধন করে অক্সিজেন জোগাড় করে বহু শিশুর প্রাণ বাঁচান ডা. কাফিল খান। পরিণামে তাঁকেই যোগী আদিত্যনাথ সরকারের রোষের মুখে পড়তে হয়েছিল। সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসা সেই ডাক্তার কাফিল খান এখন কলকাতায়।রবিবার যোগেশ মাইম অ্যাকাডেমির সভাঘরে নিজের কাহিনী তুলে ধরেন কাফিল।

কাফিল এ দিন জানান, হাসপাতালের অন্য জুনিয়র চিকিৎসকদের সঙ্গে নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় অক্সিজেন জোগাড় করতে নেমে পড়েছিলেন তিনি। সেদিনের ঘটনা প্রসঙ্গে কাফিল বলেন, ‘‘সে-দিন হাসপাতালে ঢোকামাত্রই কান্নার আওয়াজ শুনতে পাই! একটি মৃত শিশুর বাবা আমার কলার চেপে ধরেন।’’ তার পরে তিনি ও তাঁর পরিবার কী ভাবে যোগী আদিত্যনাথ সরকারের রোষে পড়েছিলেন, এত দিনে তা সকলেরই জানা। জেল, সরকারি চাকরি থেকে সাসপেনশন, ভাইকে দুষ্কৃতীদের গুলি— কিছুই বাদ থাকেনি। তাঁর অভিযোগ, সব দোষ তাঁর ঘাড়ে চাপিয়ে তাঁকে ‛বলির পাঁঠা’ বানানো হয়েছে।

‘পিপলস ফিল্ম কালেক্টিভ’ সংস্থার ডাকে কলকাতার অনুষ্ঠানের ফাঁকে কাফিলকে প্রশ্ন করা হয়, এনআরএস-কাণ্ডে চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন আইএমএ ডাক্তারদের আন্দোলন সমর্থন করলেও আপনার পাশে দাঁড়ায়নি কেন? ‘‘এর জবাব আমারও জানা নেই। তবে ১০ জুলাই আইএমএ আমাকে ডেকেছে,’’ বলেন কাফিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *