মহানগর

জয় শ্রী রামের পাল্টা –নোবেলজয়ী অমর্ত্য সেনের মন্তব্য লেখা ফ্লেক্স ছড়িয়ে পড়ল গোটা কলকাতায়

  • 469
  •  
  •  
  •  
    469
    Shares

বিবি নিউজ ওয়েবডেস্কঃ জয় শ্রী রাম- এই ধ্বনিকে সম্বল করে গোটা বাংলায় সন্ত্রাসের আবহ জারি করে রাখতে চায় গেরুয়া শিবির। এই ধ্বনিকে ঢাল করেই বিভিন্ন জায়গায় সাধারণ মানুষের ওপর হামলা চালাচ্ছে বিজেপি। রামকে আঁকড়ে বিজেপির যে এই সন্ত্রাস চালানোর চেষ্টা তার বিরুদ্ধে মুখ খুলেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তার বক্তব্যকে সমর্থন করেছে গোটা শহর। তাঁর বক্তব্যের ব্যানার বানিয়ে অমর্ত্য বাণী এখন শহর জুড়ে।

সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে এসে জয় শ্রী রাম স্লোগান নিয়ে অমর্ত্য বলেন, “ জয় শ্রী রাম স্লোগান আগে শুনিনি। আমার মনে হয় না এই স্লোগানের সঙ্গে বাংলার সংস্কৃতির কোনও যোগাযোগ নেই। আমি আমার চার বছরের নাতনিকে জিজ্ঞাসা করেছিলাম তাঁর পছন্দের ভগবান কে? তাঁর উত্তর মা দুর্গা। মা দুর্গার সঙ্গে কখনও রামনবমীর তুলনা হয় না”। এই অনুষ্ঠানে নোবেলজয়ী অর্থনীতিবিদ জোর করে স্লোগান বলানোর তীব্র বিরোধিতা করেন।

বিজেপির এই স্লোগান ব্যবহার করে ধর্মীয় উন্মাদনা এবং বিভেদ রোখার পাশাপাশি অমর্ত্য সেনের এই বক্তব্যের মাধ্যমে সম্প্রীতি এবং সহিষ্ণুতার বার্তা দেওয়া হচ্ছে। সেইসঙ্গে হিন্দুত্ববাদীদের আস্ফালনের বিরুদ্ধেও তাঁর এই মতকে তুলে ধরা হচ্ছে। নাগরিকদের পক্ষ থেকে তাঁর ছবি-সহ তাঁর এই অভিমত ফ্লেক্সে ছেপে ব্যাপকহারে ছড়িয়ে দেওয়ার কর্মসূচীও নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই ফ্লেক্স টাঙানো হয়েছে যাদবপুর, হাজরা-সহ কলকাতার বিভিন্ন রাস্তায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *