Recent News মহানগর

দেশে সবচেয়ে সুরক্ষিত কলকাতা,রিপোর্ট ন্যাশনাল ক্রাইম ব্যুরোর

  • 70
  •  
  •  
  •  
    70
    Shares

আজকাল ওয়েবডেস্ক:‌ কলকাতা দেশের মধ্যে সবচেয়ে সুরক্ষিত শহর। একথা জানা গিয়েছে ২০১৭ সালের বার্ষিক অপরাধের রিপোর্টে। সোমবার এই রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো।

ন্যাশনাল ক্রাইম ব্যুরোর রিপোর্ট বলছে, দেশের বৃহত্তম ১৯ শহরের মধ্যেই কলকাতাই সবচেয়ে নিরাপদ। দ্বিতীয় স্থানে কোয়েম্বাটোর। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে কলকাতায় কমেছে অপরাধপ্রবণতা।

আগের বছর অর্থাৎ ২০১৬ সালে এই দেশের সবচেয়ে সুরক্ষিত শহর ছিল কোয়েম্বাটুর। গত চার বছরে কলকাতা শহরে অপরাধের সংখ্যা দিনে দিনে কমেছে। যেখানে ২০১৪ সালে মোট অপরাধের সংখ্যা ছিল ২৬,‌১৬১টি, সেখানে ২০১৭ সালে ১৯,৯২৫টি অপরাধের খবর মিলেছে। অর্থাৎ অপরাধের হার ৩১.‌৩ শতাংশ কমে গিয়েছে।

মহিলাদের বিরুদ্ধে অপরাধ মোকাবিলাতেও বেশ নজর কেড়েছে কলকাতা। ২০১৭ সালের রিপোর্ট অনুযায়ী, কলকাতায় যেখানে ১৫টি ধর্ষণের ঘটনা ঘটেছে, সেখানে দিল্লিতে ১,‌১৭০টি ধর্ষণের ঘটনা ঘটেছে।

রিপোর্টে গোটা বাংলাতেই কমছে অপরাধপ্রবণতা। ২০১৭ সালে নিরাপত্তার নিরিখে গোটা দেশের মধ্যে ১১তম স্থানে আছে বাংলা। ২০১৬ সালে বাংলা ছিল ১৯ তম স্থানে। বাংলায় প্রায় সমস্তরকম অপরাধই আগের তুলনায় বেশ খানিকটা কমেছে। এই নিরিখে সবচেয়ে খারাপ ফল যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশের। পিছিয়ে নেই সদ্য নির্বাচন হওয়া মহারাষ্ট্রও।

কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা জানিয়েছেন, ‘‌শহরে অপরাধের সংখ্যা কমে যাওয়ার প্রধান কারণ প্রযুক্তি, প্রশিক্ষণ এবং পুলিশ কর্মীদের নিষ্ঠা। বিগত চার বছরে শহরে অনেকগুলি নতুন নতুন থানা তৈরি করা হয়েছে। যার ফলে মানুষের পক্ষে অপরাধের অভিযোগ জানানো অনেক সহজ হয়েছে। আমাদের কাজও সহজ হয়েছে। আগামী দিনগুলোতে যাতে অপরাধের সংখ্যা আরও কমিয়ে আনতে পারি, তার যথাসাধ্য চেষ্টা করে যাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *