দেশ

‘লকডাউন ভাল, কিন্তু কোনও প্রস্তুতি ছাড়াই কেন্দ্র লকডাউনের সিদ্ধান্ত নেওয়ায় গোটা দেশ ভুগছে’- সোনিয়া গান্ধী

  •  
  •  
  •  
  •  

বি.বি নিউজ ডিজিটাল ডেস্কঃ দেশের প্রধান বিরোধীদল কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী বলেছেন, কেন্দ্রীয় সরকার কোনও প্রস্তুতি ছাড়াই লকডাউনের সিদ্ধান্ত নেওয়ায় গোটা দেশকে ভুগতে হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার ভারতে করোনা ভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে সোনিয়া গান্ধী কংগ্রেস ওয়ার্কিং কমিটির এক ভিডিয়ো কনফারেন্সে ওই মন্তব্য করেছেন।

কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে তিনি বলেন, ‘দেশে করোনাভাইরাসের পরিস্থিতি অত্যন্ত গুরুতর এবং এজন্য সরকারের পদক্ষেপ গ্রহণের প্রয়োজন ছিল। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোনও প্রস্তুতি ছাড়াই লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিলেন। ২১ দিনের লকডাউনের কোনও প্রস্তুতি না থাকায় দরিদ্র মানুষজন ও শ্রমিকরা বিশাল সমস্যার মুখে পড়ছেন।’

সোনিয়া গান্ধী বলেন, ‘২১ দিনের লকডাউন প্রয়োজনীয় ছিল ঠিক কিন্তু এটি অপরিকল্পিতভাবে কার্যকর করা হয়েছে। এই লকডাউনের ফলে কয়েক লাখ অভিবাসী শ্রমিক নিপীড়নের শিকার হয়েছে।’

তিনি বলেন, ‘সরকারের উচিত চিকিৎসক, নার্স এবং চিকিৎসা কর্মীদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করা। সরকারের নির্ধারিত হাসপাতাল,শয্যা সংখ্যা, কোয়ারেন্টাইন এবং পরীক্ষার সুবিধা এবং চিকিৎসা সরবরাহের বিবরণ প্রকাশ করা উচিত। ফসল কাটার জন্য কৃষকদের ওপরে নিষেধাজ্ঞা অপসারণ করতে হবে।’মধ্যবিত্তদের জন্য একটি ন্যূনতম ন্যূনতম ত্রাণ কর্মসূচি প্রস্তুত ও প্রকাশের জন্যও কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে আবেদন জানিয়েছেন সোনিয়া গান্ধী।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *