দেশ ধর্ম ও দর্শন

সর্বধর্ম সমন্বয়ের দেশ ভারতকে বোঝার মতো ক্ষমতায় নেই মোদীর: অমর্ত্য সেন

  • 1.7K
  •  
  •  
  •  
    1.7K
    Shares

বিবি নিউজ ডেস্ক: আগে ভারতের অর্থনৈতিক বিষয় নিয়ে সরব হয়েছেন নোবেলজয়ী অমর্ত্য সেন। এবার মোদী সরকারের সমালোচনা করে তিনি বললেন, ভারত সর্বধর্মের দেশ। বহু-জাতি, বহু-ধর্মের এই দেশকে বোঝার মতো অতো প্রসারতাই নেই নরেন্দ্র মোদীর। সেই কারণেই দেশে এখন তীব্র হিন্দুত্ববাদের হাওয়া চলছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, জন স্টুয়ার্ট মিল বলেছিলেন যে গণতন্ত্র মানে আলোচনার ভিত্তিতে চলা সরকার। ভোট যেভাবেই হোক, আলোচনা না থাকলে গণতন্ত্র নেই। কিন্তু তাঁর কথায়, মোদী সরকারের আমলে না আছে আলোচনা, না আছে সম্প্রীতির কোনও চিহ্ন। শুধু কট্টর হিন্দুত্ববাদী মনোভাব নিয়ে চলছে এই সরকার।

এদিন অর্থনীতি নিয়েও তাঁর যথেষ্ট উদ্বেগের কথা বলেন তিনি। মার্কিন একটি পত্রিকাকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে এইসব বিষয় নিয়ে সমালোচনা করতে দেখা যায় তাঁকে।

মোদী সরকারের মতো বর্তমান ভারতীয় সংবাদমাধ্যম নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তিনি। বলেন, এখন অধিকাংশ সংবাদমাধ্যম কেন্দ্রের বিরোধিতা করলে বিভিন্ন বিজ্ঞাপন পায় না। তাই তারা সরকার বিরোধী কিছু দেখায় না বা ছাপে না। এই মানসিকতা একান্তই কাম্য নয় বলে জানান তিনি। বলেন, সরকারের সমালোচনা হবে না তা সম্ভব নয়। সরকার বিরোধিতা মানেই দেশ বিরোধিতা নয় বলে আরও একবার সরব হন নোবেলজয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *