ধর্ম ও দর্শন

এই পৃথিবীতে মুসলিমরাই সবচেয়ে বেশি সুখী, বলছে জার্মান গবেষণা

  •  
  •  
  •  
  •  

বিবি নিউজ ওয়েবডেস্ক:‌ এই পৃথিবীতে সবচেয়ে সুখী কে?‌ জার্মানির ম্যান হেইম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘ গবেষনার পর এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, মুসলিমরাই নাকি এই পৃথিবীতে সবচেয়ে সুখী!‌ নিজেদের জীবন নিয়ে তাঁরাই সবচেয়ে বেশী সন্তুষ্ট। কারণ হিসেবে উঠে এসেছে মুসলিমদের একেশ্বরবাদে বিশ্বাস। তাই মুসলিমরাই এই পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী। এক আল্লার প্রতি বিশ্বাস ও তাঁর প্রতি নিজেকে সম্পূর্ণ ভাবে সমর্পণ করে দেওয়ার মধ্যে রয়েছে মানসিক প্রশান্তি ও নিশ্চিন্ততা।

হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও মুসলিম সম্প্রদায়ের মোট ৬৭৫৬২ জনের উপর এই সমীক্ষা চালানো হয়েছিল। যেখানে দেখা গেছে মুসলিমরাই একেশ্বরবাদে বিশ্বাসী। তাই তারাই সবচেয়ে বেশী সুখী। তালিকায় ঠিক তার পরেই আছে ক্রিশ্চানরা। এরপর রয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। তারপর রয়েছে হিন্দুরা। সমীক্ষায় উঠে এসেছে, যাঁরা নাস্তিক। তারাই পৃথিবীতে সবচেয়ে অসুখী।

সমীক্ষা বলেছে, আল্লাহ এক ও অদ্বিতীয়। সেখানে আরও বলা হয়েছে, একেশ্বরবাদ মস্তিষ্ক ও শরীরের উপর প্রভাব বিস্তার করে। হতাশা, উদ্বেগ মুসলিমদের বড় একটা গ্রাস করে না। মানু্ষের প্রতি সহানুভূতি ও একে অপরের প্রতি মমত্ববোধ মুসলিমদের অনেক বেশি। ইসলাম ধর্ম বিশ্বাসীদেরকে সমাজ সেবার মধ্য দিয়ে মোক্ষ লাভের শিক্ষা দিয়েছে। সেকারণেই নাকি মুসলিমদের মধ্যে আত্মহত্যার প্রবণতা কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *