Bengal Breaking News
দেশ

কেরালার পথে সিএএ-বিরোধী প্রস্তাব গ্রহণের জন্য পঞ্জাব বিধানসভার প্রশংসা করলেন পি চিদম্বরম

  •  
  •  
  •  
  •  

বি.বি নিউজ ডিজিটাল ডেস্কঃ সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ বিরোধিতায় এবার কেরালার বাম সরকারের পথে হাঁটল পাঞ্জাবের কংগ্রেস সরকার। সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে শুক্রবার বিধানসভায় প্রস্তাব পেশ করল ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকার। পাঞ্জাব বিধানসভায় ২ দিনের বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিনে সিএএ বিরোধী প্রস্তাব পেশ করলেন সে রাজ্যের মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্রা। সিএএ-র পাশাপাশি এনআরসি ও এনপিআর নিয়েও সরব পাঞ্জাব সরকার।

সিএএ বিরোধী প্রস্তাব পেশ করতে গিয়ে পাঞ্জাবের মন্ত্রী মহিন্দ্রা বলেন, ‘‘নয়া নাগরিকত্ব আইন ঘিরে দেশজুড়ে ক্ষোভ তৈরি হয়েছে। দেশের সর্বত্র বিক্ষোভ চলছে। পাঞ্জাবেও সিএএ বিরোধী বিক্ষোভ হয়েছে, তবে শান্তিপূর্ণভাবে’’। উল্লেখ্য, এদিনই নয়া দিল্লিতে এনপিআর নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে বৈঠক চলছে। যেখানে সব রাজ্যের মুখ্যসচিবদের আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও ওই বৈঠকে অংশ নেয়নি পশ্চিমবঙ্গ।

সিএএ-এর বিরুদ্ধে এই ধরনের প্রস্তাব গ্রহণের জন্য পঞ্জাব বিধানসভার প্রশংসা করলেন কংগ্রেস নেতা পি চিদম্বরম। এদিন নিজের ট্যুইটার অ্যাকাউন্টে প্রশংসা করেছেন তিনি।

ট্যুইটারে তিনি লিখেছেন, “আমি পঞ্জাব বিধানসভার প্রশংসা করি, তারা আজ সিএএ বাতিলের আহ্বান জানিয়ে একটি সুপরিচিত প্রস্তাব গ্রহণ করবে।” এই পদক্ষেপটি কেরালার বিধানসভা কেন্দ্রের কাছাকাছি এসেছিল, যা সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছিল। কেরালা সরকার এই আইনের বিরুদ্ধে প্রস্তাব গ্রহণ করে।

এর আগে জেএনইউ কান্ডেও সরাসরি বিজেপিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন রাজ্যসভার কংগ্রেস সাংসদ পি চিদম্বরম। তিনি বলেছিলেন, “জেএনইউ-এ হামলার জন্য দিল্লির পুলিশ কমিশনার দায়ী।” সেইসঙ্গে আগামী ২৪ ঘণ্টার মধ্যে অভিযুক্তদের গ্রেফতারির দাবি জানিয়েছিলেন তিনি।

এক সাংবাদিক বৈঠকে প্রাক্তন অর্থমন্ত্রী জানান, “দিল্লির পুলিশ কমিশনার সমস্ত ঘটনা টিভিতে দেখেছেন অথচ এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সঙ্গে দেখা করতে যাননি। এই ঘটনার জন্য উনিই দায়ী”। ২০১০ এবং ২০২০-ই এনপিআর-এর মধ্যে বিস্তর ফারাক। এটি শুধুমাত্র মোদী সরকারের দেশকে বিভক্ত করার পরিকল্পনা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!