Bengal Breaking News
বিদেশ

পাকিস্তানকে কুলভূষণের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা করতে হবে, বলল আন্তর্জাতিক আদালত

  • 19
  •  
  •  
  •  
    19
    Shares

বিবি নিউজ ওয়েবডেস্কঃ ভারতের প্রাক্তন নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদবকে(Kulbhushan Jadhav) দেওয়া মৃত্যুদণ্ড অতি অবশ্যই পুনর্বিবেচনা করতে পাকিস্তানকে, বুধবার রায়ে জানাল আন্তর্জাতিক আদালত।পাশাপাশি প্রাক্তন নৌসেনা আধিকারিককে কনস্যুলার অ্যাক্সেসও দিয়েছে তারা। আন্তর্জাতিক আদালত বলে, কুলভূষণ যাদবের (Kulbhushan Jadhav) মৃত্যুদণ্ড “ততক্ষণ পর্যন্ত স্থগিত থাকবে, যতক্ষণ পর্যন্ত না, পাকিস্তান তাদের রায়,পুনর্বার খতিয়ে দেখা এবং পুনর্বিবেচনা করবে”। ভারতের অভিযোগের সঙ্গে একমত হয়ে আন্তর্জাতিক আদালত জানায়, সামরিক আদালতে সাজাপ্রাপ্ত নৌসেনা আধিকারিককে কনস্যুলার অ্যাক্সেস না দিয়ে ভিয়েনা চুক্তির শর্ত লঙ্ঘন করেছে পাকিস্তান। আন্তর্জাতিক আদালত বলে, “সাজার ওপরে স্থগিতাদেশ, সাজা এবং দণ্ডাদেশ পুনর্বিবেচনা করার অত্যাবশকীয় শর্ত”।

হেগের আন্তর্জাতিক আদালতে রায়দানের সময় আদালত বলে, তাঁর অধিকার সম্পর্কে কুলভূষণ যাদবকে জানায়নি পাকিস্তান।

রাষ্ট্রসংঘের আদালত বলে, “কুলভূষণ সুধীর যাদবের সঙ্গে যোগাযোগ করা, আটক আবস্থায় তাঁর সঙ্গে দেখা করা এবং তাঁর জন্য আইনি পদক্ষেপ করার অধিকার থেকে ভারতকে বঞ্ছিত করেছে পাকিস্তান”।

মোট ১৬ জনের রায়ের মধ্যে ৫ জনের রায়ই ভারতের পক্ষে যায়। মাত্র একজন বিচারপতি ছিলেন পাকিস্তানের। এমনকী, চিনের বিচারপতিও ভারতের পক্ষেই রায় দেন, যা ইসালামাবাদের কাছে যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ।

এই রায়কে “পরিপূর্ণ জয়” বলে মন্তব্য করেছেন ভারতের আধিকারিকরা। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “কুলভূষণ যাদবকে(Kulbhushan Jadhav) কনস্যুলার অ্যাক্সেস দেওয়ার জন্য পাকিস্তানকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। কোনও সন্দেহ নেই, এটা ভারতের বিশাল জয়”।

উল্লেখ্য ২০১৬-এর মার্চে ৪৯ বছর বয়সী কুলভূষণ যাদবকে (Kulbhushan Jadhav) গ্রেফতার করে পাকিস্তান। তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা তারা, যদিও তা খারিজ করে দেয় ভারত। প্রাক্তন নৌসেনা আধিকারিকের মৃত্যুদণ্ডের সাজা ঘোষণার একমাস পরে, পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Optimized with PageSpeed Ninja