Bengal Breaking News
সাহিত্য

কলকাতাকে ‘সাহিত্যের শহর’ খেতাব দেওয়ার সম্ভাবনা ইউনেস্কোর

  •  
  •  
  •  
  •  

বিবি নিউজ ডিজিটাল ডেস্কঃ অনেকদিন আগে মার্কিন কবি ক্রিস্টোফার মেরিল আক্ষেপ করে বলেছিলেন, কলকাতাকে কেন ‘সিটি অব লিটারেচার’ বলে ঘোষণা করা হয় না! এবার যেন তাঁর কথাই সত্যি হতে চলেছে।

এবার কলকাতা শহরের মুকুটে জুড়তে পারে নতুন পালক। সাহিত্যের শহর হিসেবে সম্মান পেতে পারে আমাদের প্রিয় শহর। এই সম্মান দেওয়া হয় ইউনেস্কোর পক্ষ থেকে।

এই সম্মান সবার প্রথমে অর্জন করে স্কটল্যান্ডের এডিনবরা শহর। এশিয়া মহাদেশের বাগদাদ সিটি অব লিটারেচারের তালিকাভুক্ত। বার্সেলোনা, আইওয়া-সহ এখনও পর্যন্ত মোট ২৮ টি শহর এই খেতাব পেয়েছে। সম্প্রতি এই তালিকায় কলকাতার নাম তুলতে উদ্যোগী হয়েছে কলকাতা পুরসভা এবং ব্রিটিশ কাউন্সিল।

জানা গিয়েছে, কলকাতাকে সিটি অব লিটারেচার বা সাহিত্যের শহরের তালিকাভুক্ত করতে ইউনেস্কোর কাছে আবেদন পাঠানোর ব্যাপারে কলকাতা পুরসভাকে সমস্ত রকম সাহায্য করবে ব্রিটিশ কাউন্সিল। বিষয়টি জানিয়ে ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে একটি চিঠি দেওয়া হয় মেয়র ফিরহাদ হাকিমকে। ফিরহাদও বিষয়টি নিয়ে যথষ্ঠ আগ্রহী। তিনি মনে করেন কলকাতা এই খেতাব পেলে শহরের সুনাম বাড়বে এবং রাজ্যবাসীও গর্বিত হবে।

চলতি মাসের ৩০ তারিখ ইউনেস্কোর দফতরে আবেদন করার শেষ তারিখ। শহরের আয়-ব্যায়, সাহিত্যচর্চা, শিক্ষপ্রতিষ্ঠান ইত্যাদি কয়েকটি বিষয়ের ওপর নির্ভরে করে কলকাতাতে এই খেতাব দিতে পারে ইউনিস্কো। এমন খবরে বাংলা সাহিত্য মহলে খুশির হাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Optimized with PageSpeed Ninja