Bengal Breaking News
বিজ্ঞান ও প্রযুক্তি

ছোটবেলা থেকে প্রতিবছর ১৬ হাজার লিটার জল সংরক্ষণ করছেন এই ইঞ্জিনিয়ার

  •  
  •  
  •  
  •  

বিবি নিউজ ওয়েবডেস্কঃ প্রবল জলকষ্ট চলছে দক্ষিণের মেট্রো শহর চেন্নাইতে। ভূগর্ভস্থ জলের জোগান শেষ, ভরসা শেষমেশ বৃষ্টি। তামিলনাড়ুতেই এমন একজন আছেন যিনি ছেলেবেলা থেকে বৃষ্টির জল ধরে রাখার কাজ করছেন। প্রতিবছর ১৬ হাজার লিটার জল সংরক্ষণ করেন তিনি। এন অরুণাচলম নামের সেই ব্যক্তির বয়স এখন ৭২। ছোটবেলায় মায়ের আদেশে প্রথমবার উন্ডায় (তামার বড় পাত্র) বৃষ্টির জল ধরে রেখেছিলেন তিনি। সেই থেকে এখনও এই কাজ করে চলেছেন অরুণাচলম।

স্মৃতিতে এখনও স্পষ্ট, তাঁর মা কীভাবে পাত্রের মুখ ‘ভেস্তি’ (কোমরে জড়াবার কাপড়) দিয়ে ঢেকে দিতেন। বৃষ্টির জল সেই কাপড়ে ছেঁকে পাত্রে জমা হত। সেই জল ফুটিয়ে পানযোগ্য এবং রান্নার উপযোগী করে তোলা হত। অদ্ভুতভাবে সিভিল ইঞ্জিনিয়ারিং কোর্সে তিনি ‘হাইড্রলিক্স’ নিয়ে পড়াশোনা করলেন এবং জল সংরক্ষণের নানাবিধ উপায় সম্পর্কে জানতে পারলেন। বৃষ্টির জল সংরক্ষণ তার মধ্যে অন্যতম অংশ। স্নাতক হয়ে তিনি মাদুরাইয়ের পাবলিক ওয়র্কস দফতরের ইঞ্জিনিয়ারিং বিভাগে কাজে যোগ দেন। শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি বেসরকারি বিভিন্ন অফিসে বৃষ্টির জল ধরে রাখার প্রকল্পের প্রচার করতে থাকেন অরুণাচলম।

সবচেয়ে অবাক করা তথ্য হল, আজ অবধি সরকারের কাছ থেকে কোনও জলসরবরাহ নেননি তিনি। তাঁর কথায়, ‘আমার ৩৩ বছরের কর্মজীবনে আমি দুটো বাড়িতে থেকেছি। কোনওটাতেই সরকারি জলের সংযোগ নিইনি। সংরক্ষিত বৃষ্টির জলেই আমার পরিবারের কাজ চলে গেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Optimized with PageSpeed Ninja