Bengal Breaking News
আবহাওয়া

জল অপচয় বন্ধই কি জল সংকটের সমাধান?

  • 17
  •  
  •  
  •  
    17
    Shares

সেখ জুলফিকার অলি,বিবি নিউজ : এই পৃথিবীতে জীবনযাপন করার জন্য অক্সিজেনের যতটা গুরুত্ব রয়েছে তেমনই জলেরও গুরুত্ব রয়েছে। জল হল পৃথিবীর সমস্ত জীবের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় উপাদান। জল ছাড়া কোন জীবই বাঁচতে পারবে না । আমরা আরও জানি যে পরিষ্কার পানীয় জল খুব কম শতাংশ পৃথিবীতে পাওয়া যায়। সুতরাং, আমাদের পরিষ্কার পানীয় জল অপচয় বন্ধ করা এবং ভবিষ্যতের প্রজন্মের জন্য এটি সংরক্ষণ করা উচিত।আমাদের উচিত আমাদের বদ অভ্যাসকে ইতিবাচক পরিবর্তিত করা এবং পরিষ্কার জলের গুরুত্ব সম্পর্কে সকল লোকদের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া। পৃথিবীতে জীবনের ধারাবাহিকতা বজায় রাখার জন্য আমাদের পরিষ্কার জলের কম ব্যবহার ও সঞ্চয় প্রচার করা উচিত। আমরা সেই সময়ে বেঁচে আছি যখন আমাদের পরিষ্কার জল এবং এটি কেবল আমাদের ব্যবহার অনুসারে ব্যবহার করতে হবে।

আমরা এখন সেই সময়ে বেঁচে আছি যখন আমাদের পরিষ্কার পানীয় জল সঞ্চয় করতে হবে এবং এটি কেবল মাত্র আমাদের প্রয়োজন অনুসারে ব্যবহার করতে হবে। ভারত এবং অন্যান্য দেশের অনেক জায়গায় লোকেরা পরিষ্কার পানীয় জলের বিশাল সংকটের মুখোমুখি হচ্ছেন। তাদের দীর্ঘ দূরত্বে ট্যাঙ্ক বা কিছু প্রাকৃতিক জলাশয়ের মাধ্যমে সরকারী জল সরবরাহের উপর নির্ভর করতে হবে। পরিষ্কার পানীয় জলের ব্যবস্থা করতে তাদের প্রতিদিনের ভিত্তিতে দীর্ঘ দূরত্বে যেতে হয়। তারা এখন ভালোভাবে জলের মূল্য বুঝতে পেরছে, যারা এখন জলসংকটের মোকাবেলা করছে। ভারত আজ বিশ্বব্যাপী বিশাল স্তরের পরিষ্কার পানীয় জলের ঘাটতির সম্মুখীন দেশগুলির মধ্যে একটি । ভারতের মধ্যে রাজস্থান ও গুজরাটের কিছু অংশ পানির ঘাটতির মুখোমুখি হচ্ছে যেখানে বাড়ির মহিলারা কেবল এক পাত্র পনীয়জলের জন্য খলি পায়ে দীর্ঘ দূরত্ব যেতে আবদ্ধ ।

জলের ঘাটতির মোকাবেলায় পরিষ্কার পানীয় জল সাশ্রয় করার জন্য আমরা বিভিন্ন পদ্ধতি অনুসরণ করতে পারি। জলের সাশ্রয় কৌশলগুলির মধ্যে বৃষ্টির জল সংগ্রহ সবচেয়ে কার্যকর এবং উপযুক্ত পদ্ধতি। বৃক্ষরোপণ হল সর্বোত্তম পদ্ধতি কারণ এটি পৃষ্ঠের চালকে হ্রাস করে এবং ভূগর্ভস্থ জলের পুনরায় চার্জ করে, এটি ভূগর্ভস্থ জল সংরক্ষণকে উত্সাহ দেয় । এই জাতীয় পদ্ধতিগুলি অনুশীলন করে আমরা প্রাকৃতিকভাবে আরও বেশি জল সংরক্ষণ করতে পারি এবং ভবিষ্যতের প্রজন্মের জন্য এটির সহজলভ্যতা নিশ্চিত করতে পারি।আমাদের একটি প্রতিশ্রুতি নেওয়া উচিত এবং “জল বাঁচাও, জীবন বাঁচাও, পৃথিবী বাঁচাও” এই আদর্শবাক্যটি আজীবন প্রচার করা উচিত।আমাদের বাচ্চাদের, মহিলাদের এবং পরিবারের অন্যান্য সদস্যদের জল সংরক্ষণের সহজ পদ্ধতিগুলি শেখানো উচিত ।ভবিষ্যতে জলজন্তুদের ব্যবহার ও সুরক্ষার জন্য আমাদের নদীর (বিশেষত গঙ্গা) জল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার অনুশীলন করা উচিত।

জল জীবনের অমৃত হিসাবে পরিচিত, তাই আমাদের পৃথিবীতে জীবন বাঁচাতে এটি সংরক্ষণ করা উচিত। আমাদের প্রতিদিনের জীবনের বিভিন্ন ক্ষেত্রে আমাদের জলের প্রয়োজন। সুতরাং, আমাদের জলের ফোটাগুলির মূল্য বুঝে এটি সংরক্ষণ করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!