শিক্ষা

কী কাণ্ড! ভারতীয় প্রশ্নপত্র কাঁদিয়ে ছাড়ল অস্ট্রেলিয়ার অধ্যাপকের!

  • 35
  •  
  •  
  •  
    35
    Shares

বিবি নিউজ ওয়েবডেস্কঃ শেষমেশ ভারতীয় প্রশ্নপত্র রীতিমতো প্যাঁচে ফেলে দিল অস্ট্রেলিয় অধ্যাপকদের! অধ্যাপক জেমস হাচসন তো বলেই দিলেন, “আমায় ১২ ক্লাসে এই প্রশ্ন দিলে নির্ঘাৎ কাঁদতে কাঁদতে পরীক্ষার ঘর ছেড়ে বেরিয়ে যেতাম”। অঙ্কের অধ্যাপক বেরি হাগসের (Professor Barry Hughes) মতে, “আমাকে তো রীতিমতো চ্যালেঞ্জে ফেলে দিয়েছে বেশ কয়েকটি অঙ্ক”। তবে সমস্ত অধ্যাপকরাই সহমত, ভারতীয় পরীক্ষার প্রশ্নপত্রের থেকে অস্ট্রেলিয়ার প্রশ্নপত্র অনেকটাই নাকি সোজা!

প্রতিবছরেই ভারতে অঙ্ক, ফিজিক্স আর কেমিস্ট্রির ওপর জয়েন্ট পরীক্ষা নেওয়া হয়। সেই পরীক্ষার রেজাল্টের ওপর ভিত্তি করে পরীক্ষার্থীরা আইআইটি সহ দেশের সমস্ত প্রথম সারির ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ার সুযোগ পান। সেই পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে সাক্ষাৎকার নেওয়া হয় ছয় অস্ট্রেলিয় অধ্যাপকের। ইউ টিউবার টিবিস থেকে নেওয়া ভিডিও সাক্ষাৎকারে এমনটাই বলতে শোনা গেছে অধ্যাপকদের।

ছ-জন অধ্যাপকই এরপর বলেন, ভারতীয় ছাত্ররা ১২ ক্লাসে যা পড়েন সেটা অস্ট্রেলিয়ায় বিশ্ব বিদ্যালয়ে পড়ানো হয়। এভাবে এত শক্ত প্রশ্নপত্র না করে বরং তাঁদের কর্মদক্ষতার ওপর জোর দেওয়া উচিত।

“ভালো স্কুলে পড়লে, ভালো শিক্ষক থাকলে এমনতিই ছাত্রদের শিক্ষার ভিত মজবুত হয়। কিন্তু এভাবে জোর করে পড়ার বোঝা চাপিয়ে দিয়ে, অহেতুক প্রশ্নপত্র শক্ত করলে ফল খুব ভালো হয় না” —-মতামত অস্ট্রেলিয়ান অধ্যাপকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *